ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (প্রকাশিত)

ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ডিগ্রি ১ম বর্ষের রুটিন ২০২২ : আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩ সালের ডিগ্রি (পাস) ১ম বর্ষ পরীক্ষার রুটিন / সময়সূচী জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আপনি পিডিএফ আকারে রুটিন ডাউনলোড করার পাশাপাশি কোন শিক্ষাবর্ষের পরীক্ষা হবে তার সঠিক দিক নির্দেশনা পাবেন।

আপনারা যদিও পোষ্টের টাইটেলে ২০২৩ লেখা দেখছেন কিন্তু একাডেমিক নিয়মানুযায়ী এটা ২০২১ সালের ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন এবং ২০২০-২০২১ হচ্ছে তাদের শিক্ষাবর্ষ। সেশনজট ও করোনা মহামারীর কারণে ২০২১ সালের পরীক্ষা ২০২৩ সালে অনুষ্ঠিত হবে।

Update News : ২০২১ সালের ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ প্রকাশিত হয়েছে।

ডিগ্রি ১ম বর্ষের রুটিন যখন প্রকাশিত হবে

২০২৩ সালের ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন যখন প্রকাশিত হবে তা নিয়ে আলোচনা করছি। আপনারা জানেন যে আজ আবারও ডিগ্রি ১ম বর্ষের ফরম ফিলাপের সময় বর্ধিত করা হয়েছে। এদিকে বিগত ২ বছরের পরীক্ষাও নভেম্বর-ডিসেম্বর নাগাদ শুরু হয়েছিল।

সেই হিসেবে অনুমান করা যায় আগামী জানুয়ারির শুরুর দিকে ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষা শুরু হবে এবং আগামী ডিসেম্বর মাসের যেকোন দিন রুটিন প্রকাশিত হতে পারে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম দেখুন

ডিগ্রি ১ম বর্ষেরপরীক্ষার টাইমলাইন
পরীক্ষা শুরু (সম্ভাব্য) ০৮ জানুয়ারি ২০২৩ হতে
পরীক্ষা শেষ১২ মার্চ ২০২৩
পরীক্ষা আরম্ভের সময়দুপুর ১:০০ টা

 ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩

২০২৩ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম পরীক্ষার রুটিনের ছবি ও পিডিএফ ফাইল নমুনা আকারে দেওয়া হয়েছে। ছবি ডাউনলোড করতে ছবির উপর চেপে ধরে সেইভ বাটনে ক্লিক করুন আর রুটিন pdf আকারে ডাউনলোড করতে নিচে দেওয়া পিডিএফ ফাইলের উপর ক্লিক করুন।

ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (১)
ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩
ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (২)
ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩

ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ pdf

ডিগ্রি ১ম বর্ষের রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে শুধুমাত্র নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। তবে ফাইলটি ১ এমবির উপরে হওয়ায় ডাউনলোড হতে সময় নিতে পারে। যাক! এবার আপনার নেট কানেকশন ঠিক থাকলে ডাউনলোড হয়ে যাবে।

ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২১

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন ২০২১ part 1
ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন ২০২১ part 2
ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত রুটিন ২০২১ part 2

Degree 1st year revised routine 2021 pdf Download

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার পূর্বের রুটিন ২০২১

ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২১ pdf

ডিগ্রি ১ম বর্ষের রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে শুধুমাত্র নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। তবে ফাইলটি ২ এমবির উপরে হওয়ায় ডাউনলোড হতে সময় নিতে পারে। যাক! এবার আপনার নেট কানেকশন ঠিক থাকলে ডাউনলোড হয়ে যাবে।

ডিগ্রি ১ম বর্ষের কেন্দ্র তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত কেন্দ্র তালিকা– ডিসেম্বর প্রকাশিত হয়েছে। নিচের পিডিএফ লিংক থেকে ডিগ্রি ১ম বর্ষের কেন্দ্র তালিকা দেখুন ও ডাউনলোড করুন। যেহেতু পিডিএফ ফাইলের সাইয — mb তাই লোড হতে সময় নিবে। তাই অপেক্ষা করবেন লোডিং হতে।

যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে

যেসব পরীক্ষার্থী ২০২১ সালের ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে তারা হচ্ছে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও ২০২০ সালের প্রাইভেট শিক্ষার্থী, ২০১৮-২০১৯, ২০১৭-২০১৮, ২০১৬-২০১৭ ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন শিক্ষার্থী।

এডমিট কার্ড হারিয়ে গেলে যা করবেন

আপনি যদি আপনার ডিগ্রি ১ম বর্ষের এডমিট কার্ড হারিয়ে ফেলেন অথবা এডমিট কার্ড টি নষ্ট হয়ে যায় অথবা এখনও এডমিট কার্ড না পেয়ে থাকেন তাহলে দ্রুত আপনার কলেজে যোগাযোগ করুন। এদমিট হারিয়ে বা নষ্ট হয়ে গেলে আপনার শ্রেণি শিক্ষক বা প্রধান শিক্ষকের সাথে অবিলম্বে যোগাযোগ করুন।

আর এডমিট কার্ড এখনও না পেয়ে থাকলে কলেজের প্রসাশনিক ভবনে দায়িত্বরত কর্মচারীদের সাথে যোগাযোগ করুন অথবা আপনার কোনো ক্লাসমেট এর সাথে যোগাযোগ করলে কে এডমিট দিচ্ছে তা জেনে যাবেন।

আপনার যদি রেজিস্ট্রেশন কার্ডও হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় তাহলে উপরিউক্ত নিয়মে আপনার কলেজে দ্রুত যোগাযোগ করবেন। একান্ত রেজিস্ট্রেশন কার্ড কলেজে যোগাযোগ করেও না পেলে আপনাকে এডমিট কার্ড নিয়ে হলে যেতে হবে এবং পরীক্ষককে বিস্তারিত বলতে হবে। আশাকরি পরীক্ষা দিতে পারবেন। তবে রেজিস্ট্রেশন কার্ড নাই, আপনি আর পরীক্ষা দিতে পারবেন না। এমন বোকামি চিন্তা করা যাবে না।

পরীক্ষার হলে যা যা নেওয়া বাধ্যতামূলক

  • পরীক্ষার্থীর এডমিট কার্ড,
  • পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড
  • এবং মাস্ক

21 thoughts on “ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ (প্রকাশিত)”

    1. md jowel khan

      স্যার আমি ২০১৭ এর পরীক্ষার্থী তখন আমি ভর্তি হইছি কিন্তু বিদেশ চলে গেছি এখন আমি কী আবারও ভর্তী হতে পারবো। পরীক্ষা দিতে পারবো?

  1. আমি এই বছর মানে ২০১৯-২০২০ সালের ডিগ্রী পরীক্ষা দিতে পারিনি এখন আমি কি পুনরায় পরীক্ষা দিতে পারবো? পুনরায় কি ভর্তি হতে হবে?

    1. না,পূণরায় ভর্তি হতে হবে না। তবে ফরম ফিলাপ করতে হবে এবং শুধু ফরম ফিলাপ করেই আগামী বছর পরীক্ষা দিতে পারবে।

    2. JahangirAlam

      স্যার ডিগ্রী ১ম বর্ষ পরীক্ষা কবে হবে ২০২২?

      1. আশা করা যায় ডিসেম্বরের শেষ দিকে পরীক্ষা শুরু হতে পারে।

  2. আজকের রসায়ন ১ম পত্র পরীক্ষা পরিবর্তন করা যায় না? কাল পরীক্ষা দিয়েছি আবার আজ পরীক্ষা এই টুকু সময়ে কোনো প্রিপারেশন নেয়া যায়?

    1. দুঃখিত! এটা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ব্যাপার। আমাদের কিছু করার নেই।

  3. Shila Khatun

    ডিগ্রি প্রথম বর্ষের গ্রন্হগার ১ম পত্র পরিক্ষা হয়ে গেছে,, আমি সেটা জানতাম না পরিক্ষা দিতে পারিনি। এখন কি করতে হবে?

  4. স‍্যার আমি নতুন ছাত্র এবার ডিগ্রি প্রথম বর্ষের পরিক্ষার্থী কিছু সাজেশন চাই পাওয়া যাবে কি স‍্যার

    1. স্যার আমি ডিগ্রিতে ভর্তি হই ডিসেম্বর ২০২১ এ তাহলে কি আমি ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্র/ছাত্রি?

  5. সাজ্জাদ শেখ

    ২০২১ এ ডিগ্রিতে ভর্তি হইছি পরীক্ষা কবে হবে

    1. প্রথম বর্ষের ডিগ্রী পরীক্ষা এর সংশোধনী পরীক্ষার রুটিন ২০২২ এর তথ্যগুলি আমার আইডিতে প্রেরণ করুন। আর তথ্যাদিগুলো সঠিক যেন হয় এটাই আমি কাম্য করছি।

      1. এবারের ডিগ্রি ১ম বর্ষের রুটিন এখনও প্রকাশিত হয়নি। প্রকাশিত হলে এই পোষ্টে আপডেট করে দেয়া হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!