ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২। ডিগ্রি ১ম রিলিজ স্লিপ ২০২২

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২ । ডিগ্রি ১ম রিলিজ স্লিপ ২০২২ । জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপে ভর্তি : আপনি কি ডিগ্রি ভর্তির কোনো মেধাতালিকায় চান্স পান নি?

যদি তাই হয় তাহলে আপনার জন্য রয়েছে রিলিজ স্লিপে আবেদন করার সূবর্ণ সুযোগ। কেননা রিলিজ স্লিপে আবার নতুন করে দেশের যেকোনো ৫ টি কলেজে (আসন খালি থাকা সাপেক্ষে) আবেদন করতে পারবেন। তো কোন কোন কলেজে আবেদন করতে পারবেন বা কিভাবে রিলিজ স্লিপে আবেদন করবেন তা সহ ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে আমরা আলোচনা করবো।

ডিগ্রি রিলিজ স্লিপ কবে দিবে ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তির ১ম রিলিজ স্লিপ বা ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন সাধারণত কোটা মেধাতালিকার ভর্তি কার্যক্রম সমাপ্তি হওয়ার পর প্রকাশিত হয়। এদিকে যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখি যে ২০২২ সালের ডিগ্রি ভর্তির ২য় মেধাতালিকার ফলাফল ৩০ নভেম্বর ২০২২ তারিখ প্রকাশিত হয় এবং তা চলবে ডিসেম্বরের মাঝ পর্যন্ত। এরপর কোটা মেধাতালিকার ভর্তি কার্যক্রম চলবে। যা শেষ হতে হতে আনুমানিক ১০-১৫ দিন লেগে যাবে। তাহলে সবমিলিয়ে আনুমানিক আমরা বলতে পারি যে ডিসেম্বরের শেষ দিকে অথবা জানুয়ারির ১ম সাপ্তাহে ডিগ্রি ১ম রিলিজ স্লিপের আবেদন শুরু হয়ে যাবে।

১ম রিলিজ স্লিপেআবেদনের সময় ২০২১
আবেদন শুরু২৯ ডিসেম্বর ২০২২ (সম্ভাব্য)
আবেদন শুরু শেষ — জানুয়ারি ২০২৩ (রাত ১২ টা)
১ম রিলিজ স্লিপের ভর্তি ফলাফলসংক্রান্ত বিস্তারিত এখানে দেখুন

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২ (১ম রিলিজ স্লিপ)

যারা ডিগ্রি ভর্তির ১ম মেধাতালিকা ও ২য় মেধাতালিকায় স্থান পায়নি। অথবা যারা ১ম ও ২য় মেধাতালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি। অথবা ৩) যারা মেধাতালিকায় স্থান পেয়ে ভর্তি হয়ে ভর্তি বাতিল করেছে। শুধু তারাই ডিগ্রি ১ম রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। ৪) তবে কলেজ কারোর প্রাথমিক আবেদন নিশ্চায়ন করা না করলে সে রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন করার পদ্ধতি

♥→প্রার্থী নিজেই ঘরে বসে ১ম রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। এ জন্য তাকে যেমন কোথাও যেতে হবে না, তেমনি আবেদন করার পর কলেজে কোনো কিছু জমা দেওয়া লাগবে না।

♥→এছাড়া প্রাথমিক আবেদনের জন্য কোনো ফি’ দেওয়া লাগবে না এবং সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করতে হবে। নিম্নে ১ম রিলিজ স্লিপ -এ আবেদন করার পদ্ধতি দেওয়া হলো:

নিয়ম : ১ম রিলিজ স্লিপে প্রাথমিক আবেদন করতে হলে, প্রার্থীকে প্রথমে নিম্নোক্ত আবেদন লিংকে ক্লিক করে আবেদন ফরমের রোল নম্বর ও পিন নম্বর দিয়ে এন্ট্রি দিতে হবে। সঠিকভাবে রোল ও পিন নম্বর এন্ট্রি দিলে নিম্নোক্ত ছবির মত একটা পেইজ ওপেন হবে।

আবেদন করার ১ম লিংক আবেদন করার ২য় লিংক

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২

এখন সেখান থেকে Release Slip অপশন এ ক্লিক করুন। তারপর নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে।

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২

এরপর College Selection থেকে প্রথমে Division দিন (অর্থাৎ আপনি যে কলেজ চয়েজ দিতে চাচ্ছেন, সেটা যে জেলায় অবস্থিত, সেই জেলা সিলেক্ট করুন)। তারপর, District select করুন। এরপর কলেজের নাম দিন। কলেজ সিলেক্ট করার সাথে সাথে নিম্নোক্তভাবে ডান পাশে সাব্জেক্ট লিস্ট এসে উঠবে।

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২

 

এখানে লক্ষ্যনীয় যে, সাবজেক্টের সাথে সিট সংখ্যা উল্লেখ থাকবে। তাই, যদি কোনো কলেজ সিলেক্ট করার পর, উক্ত কলেজের সিট কম থাকে  বা উক্ত কলেজের বিষয় আপনার পছন্দ হয় নি। তাহলে, সেটা বাদ দিয়ে অন্য কলেজে সিলেক্ট করবেন। যেটাতে সিট বেশি আছে সেটা দিতে পারেন। এভাবে আপনার ইচ্ছানুযায়ী কলেজ সিলেক্ট করতে পারবেন। তারপর পছন্দ অনুযায়ী সাব্জেক্ট আসলে, সাব্জেক্টটি Select করবেন। একটি সাব্জেক্ট সিলেক্ট করলে নিম্নোক্তভাবে আসবে।

ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২

তারপর ইচ্ছা করলে বাকি কোর্স গুলো চাইলে সিলেক্ট করতে পারেন অথবা নাও দিতে পারবেন। তবে দেওয়া ভালো। অবশ্যই যে কোর্সে ভর্তি হতে চান, সে কোর্সটি প্রথমে সিলেকট করবেন। এরপর নিচের দিকে Next অপশনে ক্লিক করবেন।

এখন পর্যন্ত আপনার একটি কলেজ চয়েজ দেওয়া হলো। এভাবে উপরিউক্ত নিয়মানুযায়ী আবার কলেজ ও সাব্জেক্ট চয়েজ দিয়ে Next এ ক্লিক করবেন।

এভাবে আপনাকে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করতে হবে। ৫ টি কলেজ চয়েজ দেওয়া হলে নিচের দিকে থাকা Next অপশন এর পাশে Preview Application এ ক্লিক করুন। এরপর তা নিম্নোক্ত ছবির মত প্রদর্শিত হবে।

তারপর দেখে নিন, আপনি যে যে কলেজে চয়েজ দিয়েছেন তা সঠিক আছে কি না। যদি ভুল হয়, তাহলে সম্পূর্ণ কেনসেল করে, আবার প্রথম থেকে রোল ও পিন দিয়ে প্রবেশ করে আপনাকে আবেদন করতে হবে। আর, যদি সঠিক হয়, তাহলে নিচে থাকা submit অপশনে ক্লিক করুন।তারপর নিম্নোক্ত ছবির মত একটি পেইজ ওপেন হবে।

তারপর সেখান থেকে Download pdf অপশনে ক্লিক করুন। এরপর pdf ডাউনলোড হবে। সেটা প্রিন্ট করুন। এরপর সেটা সযন্তে সংরক্ষন করে রাখুন।

ডিগ্রি ১ম রিলিজ স্লিপে আবেদন করার পর করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ভর্তির ১ম রিলিজ স্লিপে আবেদন করার পর আবেদন ফরম টা ডাউনলোড করে নিজের কাছে রাখতে হবে। পরে ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন। তবে উক্ত ফরম কলেজে জমা দিতে হবে না এবং এই আবেদনের সময় কোনো ফি দেওয়াও লাগবে না। সবশেষে ১ম রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রিলিজ স্লিপের আবেদন বাতিল করার নিয়ম

যদি কেউ রিলিজ স্লিপে আবেদন করার পর তার আবেদন সংশোধন বা কলেজ পরিবর্তন বা ছবি পরিবর্তন করতে চায় তাহলে সে শুধুমাত্র একবার এই সুযোগ পাবে। এই জন্য তাকে তার পূর্বের আবেদন বাতিল করতে হবে এবং নতুন করে আবার আবেদন করার সুযোগ পাবে।

রিলিজ স্লিপের আবেদন বাতিল করতে আবেদনকারীকে এই লিংকে (http://app1.nu.edu.bd/) ক্লিক করে Degree Tab -এ গিয়ে Degree Applicant’s Login এ ক্লিক করতে হবে। তারপর রোল নম্বর ও পিন দিয়ে লগ-ইন করতে হবে। এবার প্রার্থী তার আবেদনের ড্যাশবোর্ড দেখতে পারবে।

এখন ডিসপ্লে তে প্রদর্শিত Cancel 1st Release Slip এ ক্লিক করতে হবে। তারপর Click to generate OTP অপশনে ক্লিক করতে হবে। এবার তুমি আবেদন করার সময় যে মোবাইল নম্বর দিয়েছ, ঐটাতে একটা কোড যাবে। (অবশ্যই ঐ মোবাইল নম্বরটি আপনার কাছে অথবা চালু থাকতে হবে)

কোড পাওয়ার পর খালি বক্সে সেটা দিয়ে Validate অপশনে ক্লিক করতে হবে। এবার Cancel release slip এ ক্লিক করে নিশ্চিত আবেদন বাতিল করার জন্য পূণরায় Cancel release slip এ ক্লিক করতে হবে। বেস! এখন তুমি নতুন করে আবার আবেদন করতে পারবে।

রিলিজ স্লিপ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর

  • ০১) প্রশ্ন:- রিলিজ স্লিপের মাধ্যমে কি পূর্বের কলেজে পূনরায় আবেদন করা যাবে?
  • →উত্তর:  হ্যাঁ, আবেদন করা যাবে। আপনি পূর্বের কলেজ সহ মােট ৫টি কলেজে নতুন করে বিষয় নির্বাচন করে আবেদন করতে পারবেন। 
  • ২) প্রশ্ন:- রিলিজ স্লিপের ফরম কোথায় জমা দিতে হবে?
  • →উত্তরঃ কোথাও জমা দিতে হবে না। স্লিপটি নিজের কাছে সংরক্ষন করে রাখতে হবে।
  • ৩) প্রশ্ন:- কোন পাচটি কলেজ নির্বাচন করতে হবে?
  • →উত্তরঃ আপনার পছন্দ অনুযায়ী বাংলাদেশের যে কোন প্রান্তের সর্বোচ্চ পাচটি কলেজ নির্বাচন করতে পারবেন।
  • ৪) প্রশ্ন:- রিলিজ স্লিপ পূরণ করার জন্য কি কি লাগবে?
  • →উত্তর: শুধু রােল নম্বর ও পিন নম্বর লাগবে।
  • ৫) প্রশ্ন:- রিলিজ স্লিপ -এ আবেদনের সময় বেসরকারি কোন কলেজ চয়েস দেওয়া যাবে কিনা?
  • →উত্তরঃ হ্যা, আপনি সরকারি-বেসরকারি মিলিয়ে মােট ৫টা (সর্বোচ্চ) কলেজ নির্বাচন করতে পারেন।
  • ৬) প্রশ্ন:- কোন কলেজে কোন বিষয়ে কতগুলাে সিট আসন খালি আছে , তা কিভাবে জানবাে?
  • →উত্তরঃ যখন অনলাইনে রিলিজ স্লিপ ফরম পূরণ করবেন, তখন কলেজের নাম সিলেক্ট করার সাথে সাথে, ডান পাশের বক্সে বিষয়সহ কয়টা করে আসন খালি আছে, তা দেখাবে।
  • ৭) প্রশ্ন:- ২য় মেরিট লিস্ট -এ যে সাবজেক্ট এসেছে, সেটাতে ভর্তি হতে না চাইলে ১ম রিলিজ স্লিপে নিতে পারবাে কি?
  • →উত্তরঃ হ্যা, ১ম রিলিজ স্লিপে নিতে পারবে।
  • ৮) প্রশ্ন: রিলিজ স্লিপের মাধ্যমে যে বিষয় পাবাে তা কি পরিবর্তন করা যাবে? 
  • →উত্তরঃ না, রিলিজ স্লিপে যে বিষয় পাবেন, সে বিষয়েই আপনাকে ভর্তি হতে হবে।
  • ৯) প্রশ্ন:- রিলিজ স্লিপের ফলাফল কখন প্রকাশিত হয়?
  • →উত্তরঃ অনলাইনে আবেদন শেষ হওয়ার এক সপ্তাহ এর মধ্যেই রিলিজ স্লিপের ফলাফল প্রকাশিত হয়।
  • ১০) প্রশ্ন:- রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করলে চান্স পাওয়ার নিশ্চয়তা কতটুকু?
  • →উত্তরঃ আসলে জেলা পর্যায়ের কলেজগুলােতে শূন্য আসনের সংখ্যা খুবই কম থেকে থাকে, অপর দিকে উপজেলা পর্যায়ের কলেজগুলােতে অনেক বেশি আসন খালি থাকে। তাই আবেদন করার সময় এই বিষয়টি গুরুত্ব দিলে ৯৫% পর্যন্ত ভর্তির নিশ্চয়তা থাকবে।

ডিগ্রি ১ম রিলিজ স্লিপ আবেদন ২০২২ বিজ্ঞপ্তি

ডিগ্রি (পাস) ১ম রিলিজ স্লিপ আবেদন ২০২২
ডিগ্রি (পাস) ১ম রিলিজ স্লিপ আবেদন ২০২২

23 thoughts on “ডিগ্রি রিলিজ স্লিপ আবেদন ২০২২। ডিগ্রি ১ম রিলিজ স্লিপ ২০২২”

  1. Bipul Sarker

    তানভীর ভাই আমি একটু আপনার সাথে কথা বলতে চাই। আমি একটু সাহায্য করুন। 01812003633 এটা আমার নাম্বার। আপনার সাথে যোগাযোগ করবো কি করে বলবেন প্লিজ।

  2. আপনাদের এই ভুল তথ্যের জন্য একটি ছাত্রের ১ বছর পিছিয়ে গেল। রিলিজ স্লিপ জানুয়ারি ৩১ পর্যন্ত ছিল আর আপনারা ১০-১২ ফেব্রুয়ারী সম্ভাব্য দিলেন। খুবি দুঃখজনক!

    1. বর্তমানে ডিগ্রি কোটা মেধাতালিকার ভর্তি চলছে। রিলিজ স্লিপ কিভাবে দিবে? তবে হ্যা অনার্স প্রফেশনালের ২য় রিলিজ স্লিপ আগামীকাল থেকে শুরু হবে। ভালো করে জানুন, কোথায় কি শুনলেন?

  3. Saching Marma

    এখানে এপ্লাই করার সময় সঠিক রোল এবং পিন নম্বর ব্যবহার করতে বলা হয়েছে,রোল না হয় বুঝলাম কিন্তু পিন নম্বর কোনটিকে বলা হয়েছে? একটু যদি সহযোগিতা করতেন অনেক অনেক উপকার হতো🙏🙏🙏

    1. প্রাথমিক আবেদন ফরমে দেখো পিন নম্বর দেয়া আছে। তবে আবেদন আজ রাত ১২ টার পর থেকে করা যাবে।

      1. ভাই আমি তো ডুকতে পারি না। কিভাবে আবেদন করবো?

        1. দুঃখিত! অজান্তে আবেদন লিংকটি ভুল দেওয়া হয়েছে, এখন ঠিক করে দেওয়া হয়েছে।

    2. ভাই প্রথম যখন আবেদন করেছিলেন তখন আপনাকে ফোনে মেসেজের মাধ্যমে যে রোল আর পিন দিয়েছে সেটা দিয়ে লগইন করুন

  4. You are not included in our admission process.
    ভাইয়া আমার এই লেখাটি আছে

    1. প্রাথমিক আবেদন করো নাই অথবা করলেই কলেজ ভর্তি নিশ্চায়ন করেনি তাই এমন দেখাচ্ছে।

      1. এখন কি করবো আমি ভাইয়া? আপনি একটু বলবেন

          1. ভাইয়া! আমি কি ডিগ্রিতে ভর্তি হতে পারব না? এখন আমি কোথায় ভর্তি হব?

            1. এইচএসসি পাশ যদি ২০১৯ সালে হয়, তাহলে এবার ডিগ্রি প্রাইভেটে আবেদন করতে পারবে। নতুবা আগামী বছর ভর্তি হতে হবে। তাছাড়া আর কোনো ওয়ে নাই। তবে উন্মুক্ততেও এখন ভর্তি হতে পারবে না। কারন সময় নাই। তবে চলতি বছরের শেষ দিকে পারবে।

          2. ভাইয়া আমি এখন কোথায় ভর্তি হব আপনি যদি একটু পরামর্শ দিতেন এখন কোথায় ভর্তি হওয়া যায় আমিতো কোন কিছু বুঝতে পারতেছি না আমার পয়েন্ট ভালো ছিল দুইটাই আমার এইট পয়েন্ট ছিল

            1. আর পয়েন্ট যদি ভালো হয় তাহলে কোনো পাবলিক ইউনিভার্সিটি বা প্রাইভেট ইউনিভার্সিটি তে আবেদন করতে পারেন। তবে এখন কোনো ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া যাবে না কিনা জানি না।

  5. tanzil Hasan

    আমি ১ম রিলিজ স্লিপে আবেদন করেছি, এখন আমি কি ৫ কলেজের মধ্যে প্রথম যে কলজে চয়েজ দিয়েছি সেটাকে বাদ দিয়ে ২য় চয়েজ কে ১ম চয়েজে আনতে পারবো?

  6. প্রথম রিলিজ স্লিলে যদি আবেদন করতে না পারি তাহলে কি দ্বিতীয় রিলিজে আবেদন করার সুযোগ পাব?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!