বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি তথ্য ২০২০-২০২১

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি তথ্য ২০২০-২০২১ : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এর সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল পরিচালিত ৩ বছর মেয়াদি বিএ এবং বিএসএস প্রােগ্রামে ২০২১ ব্যাচে ভর্তির সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইলে ভর্তি শুরু হবে চলবে ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত। নিম্নে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে ডিগ্রি বিএ এবং বিএসএস প্রােগ্রামে ভর্তির বিস্তারিত তথ্যবলি দেখুন—

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি (বিএ/বিএসএস) ভর্তি তথ্য ২০২০-২০২১

ভর্তির ন্যূনতম যােগ্যতা : উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩ বছর মেয়াদী বিএ (BA) ও বিএসএস (BSS) প্রোগ্রামে ভর্তির ন্যূনতম যোগ্যতা যেকোনো সালে এইচএসসি বা সরকার স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ

  • ভর্তির তারিখ : ৩১ জুলাই ২০২১ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ পর্যন্ত আবারও বৃদ্ধি করা হয়েছে।
  • ভর্তি ফরম জমাদানের সময় : অনলাইনে আবেদন সম্পন্ন করার ১ সপ্তাহ অথবা ০৭ (সাত) কার্য দিবসের মধ্যে Online -এ আবেদনের কপিসহ, শিক্ষাগত যােগ্যতার সকল সনদ ও নম্বরপত্র, চারিত্রিক সনদ ও জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদের সত্যায়িত কপি সহ সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্র বা উপআঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে।
  • টিউটোরিয়াল ক্লাস শুরু : পরবর্তীতে জানানো হবে।

বি. দ্র. শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও অফিস খোলা থাকে, তাই আপনারা অনলাইনে ভর্তি হওয়ার পর সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্র বা উপআঞ্চলিক কেন্দ্রে কাগজপত্র জমা দিয়ে দিবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বিএ / বিএসএস) ডিগ্রি আবেদন নিয়ম

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩ বছর মেয়াদী বিএ (BA) ও বিএসএস (BSS) প্রোগ্রামে ভর্তির জন্য শুধুমাত্র Online এ আবেদন করা যাবে। এই আবেদন প্রক্রিয়া ৪ টি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে এবং আবেদন করার পর নির্দিষ্ট সময়ের ভর্তি ফি প্রদান করতে হবে। আপনারা এই আবেদন মোবাইল দিয়েও করতে পারবেন। যাইহোক নিম্নে আবেদন করার পদ্ধতি দেখুন :

প্রথম পর্যায় (General Info) : অনলাইনে আবেদন করার জন্য  এখান থেকে ক্লিক করলে General Info নামে একটি মেনু প্রদর্শিত হবে, সেখানে আপনাকে দেখিয়ে দিতে হবে যে আপনি কোন জেলার কোন কলজের কোর্সে ভর্তি হতে চান? তাহলে দেখে নেই এই ম্যানুতে কি কি পূরণ করতে হবে?

  • প্রথমে Admission থেকে 1st semester নির্বাচন করুন। তারপর Group Name থেকে Ba/Bss-2021 নির্বাচন করুন। তারপর Regional Center থেকে আপনি কোন আঞ্চলিক কেন্দ্রের কলেজে ভর্তি হতে চান তা সিলেক্ট করুন। সহজ কথায় আপনি যে জেলা বা বিভাগে আছেন তা নির্বাচন করুন।
  • তারপর আপনাকে Sub-Regional Center থেকে আপনি যে কলেজ বা স্টাডি সেন্টারে ভর্তি হতে চান, তা কোন উপজেলায় আছেন তা নির্বাচন।
  • এবার Study Center থেকে আপনার কাঙ্খিত (অর্থাৎ যে কলেজে ভর্তি হতে চান) কলেজ নির্বাচন করুন। সবশেষে Next বাটনে ক্লিক করুন।

দ্বিতীয় পর্যায় (Personal Information) : প্রথম পর্যায়ের কাজ শেষ হয়ে গেলে এবার আপনাকে আপনার ব্যক্তিগত তথ্যাবলি দিতে হবে যে আপনি কোন জেলার কোন কোন গ্রামে জন্ম গ্রহণ করেছেন ইত্যাদি, তাহলে দেখে নেই এই ম্যানুতে কি কি পূরণ করতে হবে?

  • প্রথম ৬টি বক্সে আপনাকে আপনার নিজের নাম, বাবা ও মায়ের নাম ইংরেজি ও বাংলায় লিখতে হবে। তারপর Guardian Name বক্সে (এটা না দিলেও চলবে) আপনার অভিভাবকের নাম ইংরেজিতে লিখতে হবে। তারপর Nationality অপশনে Bangladeshi দিয়ে পরের বক্সে আপনার জন্ম তারিখ দিবেন। তারপর Place of Birth অপশনে আপনার জন্মস্থান ইংরেজিতে লিখবেন।
  • এরপর Merital Status থেকে আপনি বিবাহিত হলে married নতুবা unmarried নির্বাচন করবেন। তারপর Gender থেকে আপনার লিঙ্গ নির্বাচন করে আপনার কোনো Quota থাকলে তা দিবেন। তবে না দিলেও চলবে।
  • এবার আপনাকে Present Address থেকে আপনার বর্তমান ঠিকানা (অর্থাৎ গ্রাম, জেলা, উপজেলা, পোষ্ট অফিস ও পোস্ট কোড) দিতে হবে। এরপর Permanent Address এ আপনাকে স্থায়ি ঠিকানা দিতে হবে। যদি আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা একই হয়, তাহলে Same as Present Address এই লেখার বাম পাশের ঘরটি ঠিক চিহ্ন করে দিবেন।
  • তারপর আপনাকে Blood গ্রুপ দিতে হবে, না দিলেও সমস্যা নেই। কিন্তু এরপরের অপশনে (National ID / Birth Registration No) আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্র অথবা জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম নিবন্ধনের রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। এরপরের দুই বক্সে আপনাকে অবশ্যই একটি মোবাইল নম্বর ও Email দিতে হবে।
  • সর্বশেষ আপনাকে দুটি গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। এক : আপনার নিজের ছবি, যার প্রস্থ ও উচ্চতা 300 এবং সাইয 100KB হতে হবে। দুই : আপনার নিজের স্বাক্ষর, যার প্রস্থ 300, উচ্চতা 100 এবং সাইয 60KB হতে হবে। উল্লেখ্য, এই দুটি কাজ আপনাকে ফরম পূরণ করার আগেই করে নিতে হবে। এবার আপনি আবার Next বাটনে ক্লিক করুন।

তৃতীয় পর্যায় (Academic Information) : দ্বিতীয় পর্যায়ের কাজ শেষ হয়ে গেলে এবার আপনাকে আপনার শিক্ষাগত তথ্যাবলি দিতে হবে যে আপনি কত সালে কোন কলেজে পড়ে কত পয়েন্ট পেয়েছেন ইত্যাদি, তাহলে দেখে নেই এই ম্যানুতে কি কি পূরণ করতে হবে?

এই মেনুতে আপনাকে প্রথমে আপনার SSC এর সকল তথ্যবলি দিবেন। এরপর Add more এ ক্লিক করে আপনার HSC এর সকল তথ্যবলি দিবেন। তারপর আবার Add more এ ক্লিক করলে তা Close করে দিবেন। এবং সব শেষে Next বাটনে ক্লিক করবেন।

চতুর্থ পর্যায় (Job Information) : এটা আপনার ইচ্ছাধীন। না দিলেও কোনো সমস্যা নেই। সবশেষে আপনাকে Finish অপশনে ক্লিক করতে হবে। অবশ্যই এই বাটনে ক্লিক করার আগে দেখে নিবেন আপনার সকল তথ্য সঠিক আছে কিনা? অথবা আপনি প্রতিটি পর্যা্যের কাজ শেষ করার পর দেখতে পারেন। যাক সবকিছু ঠিকঠাক থাকলে এবার Finish অপশনে ক্লিক করুন।

এবার আপনার সামনে Payment সম্বলিত একটা পেইজ ওপেন হবে এবং সাথে সাথে আপনার মোবাইলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেগুলো সতর্কতার সাথে সংরক্ষণ করে রাখবেন। তাছাড়া উক্ত পেইজেই দেখতে পাবেন ইউজার আইডি ও পাসওয়ার্ড এবং কত টাকা পেমেন্ট করতে হবে তা। এখন আপনাকে টাকা পেমেন্ট করে ভর্তি সম্পূর্ণ করতে হবে। নিম্নে অনলাইনে টাকা প্রদান করার পদ্ধতি দেয়া হলো :

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ফি জমাদানের পদ্ধতি

উক্ত পেইজের নিচে লেখা থাকবে Processed to Payment তাতে ক্লিক করুন। কত টাকা পে করতে হবে সামারি আকারে দেখাবে পুণরায় Processed to Payment অপশনে ক্লিক করুন। এবার যে মেনু আসবে সেখান থেকে আপনি যে মাধ্যমে টাকা পে করতে চাচ্ছেন সেটা সিলেক্ট করুন। (এখানে বিকাশ, ডাচ-বাংলা ও শিওরক্যশ মাধ্যম থাকবে)

আমি ধরলাম আপনি বিকাশ সিলেক্ট করেছেন। এখন আপনাকে Bkash Payment পেজে নিয়ে আসবে তাতে Merchant Number দেয়া থাকবে (উক্ত নম্বরে টাকা পে করতে হবে) এবং সর্বমোট চার্জ সহ কত টাকা পে করতে হবে তা দেয়া থাকবে। চলুন বিকাশে টাকা পে করার পদ্ধতি দেখে নেই :

  • Bkash Payment পেজে থাকা অবস্থায় আপনাকে আপনার বিকাশ একাউন্ট থেকে যথানিয়মে টাকা পেমেন্ট করতে হবে।
  • বিকাশ এপ ছাড়া টাকা পে করতে হলে *২৪৭# ডায়াল করে ৩ নম্বর অপশনে ক্লিক করুন। আর বিকাশ এপ থেকে করলে এপে প্রবেশ করে পেমেন্ট অপশনে ক্লিক করুন।
  • এবার আপনি Bkash Payment পেজে যে Merchant Number পেয়েছিলেন ঐটা দিয়ে enter প্রেস করুন।
  • তারপর Bkash Payment পেজে যত টাকা পে করতে বলেছিল তা দিয়ে আবার enter প্রেস করুন।
  • এবার আপনি রেফারেন্স অপশনে আপনার নাম অথবা যেকোনো নম্বর দিয়ে enter প্রেস করুন।
  • এবার (এপ ব্যতীত) ১ প্রেস করে আপনার পিন নম্বর দিয়ে ট্যাব বা enter প্রেস করুন।

বেস! আপনার পে করা হয়ে গেলে আপনাকে সাথে সাথে আপনার মোবাইলে Transaction number সম্বলিত পেমেন্ট সাকসেসফুলি নামে একটা মেসেজ আসবে। এখন আপনাকে ঐ Bkash Payment পেজের নিচের দিকে থাকা দুটি বক্সে দুটি নাম্বার দিতে হবে। প্রথম বক্সে আপনার বিকাশ নাম্বার আর দ্বিতীয় বক্সে ঐ Transaction number টি দিতে হবে। নাম্বার গুলো সঠিকভাবে দিলে Submit অপশনে ক্লিক করুন। আপনি পারলে ঐ ট্রানসেকশন নাম্বার ডাউনলোড করে রাখতে পারেন। বেস উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে আপনার ডিগ্রি ভর্তি সফলভাবে সম্পন্ন হয়ে গেল!

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ এবং বিএসএস প্রােগ্রামে Online ভর্তি প্রক্রিয়া

  • অনলাইনে ভর্তি ফরম পূরণ করা শেষে SMS এর মাধ্যমে temporary user ID ও password পাওয়া যাবে।
  • এরপর Payment Option -এ ৩৮৯০/- টাকা ও প্রযোজ্য চার্জ কমিশনসহ বিকাশ(চার্জ ১%)/ভিবিবিএল(চার্জ ১৫ টাকা)/শিওরক্যাশ(চার্জ ১%) যেকোনটির মাধ্যমে প্রদান করা যাবে।
  • ট্রানজেকশন আইডি ও মােৰাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও e-mail এ “payment successful” Message পাওয়ার মাধ্যমে Online আবেদন সম্পন্ন হবে।
  • Temporary User ID ও Password ব্যবহার করে download PDF বাটনে ক্লিক করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যােগ্যতাসহ অন্য সকল সনদের সত্যায়িত কপি ৩০/১২/২০২০ থেকে ২৭/০৩/২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্র/উপ-আঞ্চলিক কেন্দ্রে জমা দিতে হবে।
  • দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক ভর্তি সম্পন্ন করতে যা প্রয়োজনঃ বাউবি’র আঞ্চলিক কেন্দ্র বা উপ-আঞ্চলিক কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রয়োজনীয় তথ্য ও সনদপত্রসমূহ যাচাই-বাছাইপূর্বক সত্যায়িত করে ভর্তির জন্য মনােনীত প্রার্থীকে Online -এ Active করার মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন।

Online -এ ভর্তির সময় কোনো সমস্যা হলে যা করতে হবে

  • Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনাে রকম সমস্যা হলে, ০৩ (তিন) কার্য দিবসের মধ্যে OSAPS (Online service & payment system) -এর Helpline নম্বরে অথবা help.osaps@bou.edu.bd ই-মেইলে অবহিত করতে হবে।
  • প্রয়ােজনে পরিচালক, কম্পিউটার বিভাগ , বাউবি , গাজীপুর-১৭০৫ বরাবর আবেদন করতে হবে।
  • Online -এ ভর্তি আবেদন করার শেষ তারিখের ০৩ (তিন) কর্ম দিবসের পর কোনাে অভিযােগ গ্রহণযােগ্য হবে না।
  • Online -এ ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত যে কোনাে তথ্যের জন্য Helpline -এ উল্লেখিত ফোন নম্বরসমূহে অথবা বাউবি’র সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্র/উপ-আঞ্চলিক কেন্দ্রে যােগাযােগ করার জন্য অনুরোধ করা হলাে।

বিএ এবং বিএসএস প্রােগ্রামে ভর্তির সময় যা যা প্রয়ােজন

  • অনলাইনে পূরণকৃত আবেদন ফরম।
  • SSC ও HSC পরীক্ষার সনদপত্র বা সার্টিফিকেট।
  • SSC ও HSC পরীক্ষার নম্বরপত্র বা মার্কশীট
  • জন্ম সনদ/জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি
  • চারিত্রিক সনদ পত্রের কপি।
  • সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি (৩০০*৩০০ পিক্সেল, JPG/JPEG ফরম্যাট)

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ফি বিবরণ

  • ভর্তি ফরম ফি ১০০/- টাকা।
  • ডিজিটাল প্লাস্টিক ID Card ফি ২০০/- টাকা।
  • রেজিস্ট্রেশন ফি ২০০/- টাকা।
  • প্রতি কোর্স ফি ৭৫/- টাকা হারে ০৪টি কোর্সের জন্য ২৯৪০/- টাকা।
  • একাডেমিক ক্যালেন্ডার ৫০/- টাকা।
  • পরীক্ষার ফি ৩০০/- টাকা।
  • এবং সিমেস্টার নম্বরপত্র ফি ১০০/- টাকাসহ সর্বমােট ৩৮৯০/- টাকা।

বি. দ্র. : বিজ্ঞপ্তিতে উল্লিখিত যে কোনাে তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশােধন, সংযোজন, পরিমার্জন এবং পরিবর্তন করতে পারবেন। বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত সিদ্ধান্ত এবং সংশ্লিষ্ট বিধি – বিধান সকল আবেদনকারী এবং শিক্ষার্থীর জন্য প্রযোজ্য হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ এবং বিএসএস প্রোগ্রামে পঠিত বিষয় সমূহ

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩ বছর মেয়াদী বিএ এবং বিএসএস প্রোগ্রামে যেসব বিষয় থাকবে, নিম্নে সেসব বিষয় উল্লেখ করে দেওয়া হলো। তবে বিএ (BA) ডিগ্রিধারীদের জন্য ‘মানবিক’ গ্রুপ থেকে দুটি এবং ‘সমাজবিজ্ঞান’ গ্রুপ থেকে একটি বিষয় এবং বিএসএস (BSS) ডিগ্রিধারীদের জন্য ‘সমাজবিজ্ঞান’ গ্রুপ থেকে দুটি এবং ‘মানবিক’ গ্রুপ থেকে একটি বিষয় নির্বাচন করতে হয়।

  1. মানবিক গ্রুপের বিষয় সমূহ হচ্ছে- ইতিহাস, দর্শন ও ইসলামিক স্টাডিজ।
  2. সমাজবিজ্ঞান গ্রুপের বিষয়সমূহ হচ্ছে- রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, সমাজতত্ত্ব এবং ভূগোল ও পরিবেশ।
  3. এছাড়া বাংলা ও ইংরেজি এবং সিভিক এডুকেশন ১ ও ২ আবশ্যিক বিষয় হিসেবে রয়েছে।
  4. প্রতি বছরে পৃথক দুটি সেমিস্টার রয়েছে।

★★ বিএ / বিএসএস ১ম বর্ষ : → ১ম সেমিস্টার : বাংলা-১ (আবশ্যিক), ইংরেজি (আবশ্যিক), সিভিক এডুকেশন-১ (আবশ্যিক), সিভিক এডুকেশন-২ (আবশ্যিক) → ২য় সেমিস্টার : বাংলা-২ (আবশ্যিক), ইতিহাস-১, দর্শন-১‌, সিভিক এডুকেশন-২, ইসলামিক স্টাডিজ-১‌, রাষ্ট্রবিজ্ঞান-১‌, অর্থনীতি-১‌, সমাজতত্ত্ব-১‌, ভূগোল ও পরিবেশ-১

উল্লেখ্য যে, দ্বিতীয় সেমিস্টারে বিএ ডিগ্রির জন্য কোর (অপশনাল) কোর্সসমূহ থেকে মোট তিনটি কোর্স চয়েজ করতে হবে। যথা : মানবিক গ্রুপ থেকে দু’টি এবং সমাজবিজ্ঞান গ্রুপ থেকে একটি কোর্স নিতে হবে।  

★★ বিএ / বিএসএস ২য় বর্ষ    → ১ম সেমিস্টার : ইতিহাস-২, দর্শন-২‌, ইসলামিক স্টাডিজ-২‌, রাষ্ট্রবিজ্ঞান-২‌, অর্থনীতি-২, সমাজতত্ত্ব-২‌, ভূগোল ও পরিবেশ-২ → ২য় সেমিস্টার :  ইতিহাস-৩, দর্শন-৩‌, ইসলামিক স্টাডিজ-৩‌, রাষ্ট্রবিজ্ঞান-৩‌, অর্থনীতি-৩, সমাজতত্ত্ব-৩‌, ভূগোল ও পরিবেশ-৩  

★★বিএ / বিএসএস ৩য় বর্ষ   →১ম সেমিস্টার : ইতিহাস-৪, দর্শন-৪, ইসলামিক স্টাডিজ-৪, রাষ্ট্রবিজ্ঞান-৪, অর্থনীতি-৪, সমাজতত্ত্ব-৪, ভূগোল ও পরিবেশ-৪   → ২য় সেমিস্টার : ইতিহাস-৫, দর্শন-৫, ইসলামিক স্টাডিজ-৫, রাষ্ট্রবিজ্ঞান-৫, অর্থনীতি-৫, সমাজতত্ত্ব-৫, ভূগোল ও পরিবেশ-৫  

এভাবে বাকি ৪ সেমিস্টারের, কোর বিষয় সমূহের ৩,৪,৫ পর্যন্ত বই থাকবে। উল্লেখ্য ২য় সেমিস্টারে যা চয়েজ করবেন, বাকি সেমিস্টারে শুধু সেসব বিষয়ের পার্ট থাকবে। এভাবে বিএ ১ম বর্ষ (৮টি) ২য় বর্ষ (৬টি) এবং ৩য় বর্ষ (৬ টি) মিলে সর্বমোট ২০ টি বিষয় থাকবে।

আরও পড়ুন

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএ ভর্তির সময় আবারও বৃদ্ধি ২০২১

বাউবি ডিগ্রি ভর্তির সময় আবারও বৃদ্ধি ২০২১
বাউবি ডিগ্রি ভর্তির সময় আবারও বৃদ্ধি ২০২১

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১  

bou ba and bss admission 2021 - উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২১ -  p-1
bou ba and bss admission 2021 - উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২১ -  p-2
bou ba and bss admission 2021 - উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২১ -  p-3
bou ba and bss admission 2021 - edu masail -  p-4

249 thoughts on “বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি তথ্য ২০২০-২০২১”

  1. হবে, তবে রিস্ক হতে পারে। তাই হাতে সময় থাকলে আজই অনলাইনে আবেদন করে ফেলুন। কাল না হয় কাগজপত্র জমা দিলেন।

  2. আমি বাউবিতে বিএ করার জন্য অনলাইনে আবেদন করেছি।আবেদন সাকসেসফুল হয়েছে।এখন পিডিএফ ডাউনলোড বাটন এ ক্লিক করে অবেদন ফর্মের কপি নিতে হবে।এই পিডিএফ ডাউনলোডের অপশন কোথায় পাবো।ধন্যবাদ

  3. আপনার মোবাইল নম্বরে দেয়া স্টুডেন্ট আইডি নম্বর আর পাসওয়ার্ড দিয়ে বাউবি ওয়েবসাইটের student log-in অপশনে ক্লিক করলে ফরম ডাউনলোড করার ওয়ে পাবেন।

  4. আশাকরি হবে, কারণ সনদ যাই হোক তার মেইন কপি তো আপনার আছেই। তবে আপনি যখন কাগজপত্র জমা দিতে যাবেন তখন এটা জানিয়ে দিবেন।
    বি.দ্র. এটা আমার ব্যক্তিগত পরামর্শ। আমি সরাসরি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোন কর্মী নই।

  5. পড়ে যে কেউ উপকৃত হবে এতে কোন সন্দেহ নেই, তবে সবথেকে বেশি ভাল লেগেছে কমেন্টগুলো পড়ে সাইটের কতৃপক্ষ অত্যন্ত নম্র ভাবে যতাযত মুল্যবান রিপ্লে দিয়েছেন, আশাকরি সাইটে ভবিষ্যতে আরো বেশি ভিজিটর হলেও আপনারা আপনাদের কার্যক্রম এভাবেই চালিয়ে যাবেন, ধন্যবাদ

  6. আমি একাই পরিচালনা করতেছি ভাই। যাইহোক আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় দিয়ে আমাকে মুগ্ধ ও উৎসাহ দেয়ার জন্য। ইন-শা-আল্লাহ! ভবিষ্যতেও এর ধারাবাহিতা বজায় থাকবে

  7. আসসালামু ওয়ালাইকুম।অনলাইে ভর্তির আবেদনের পড়ে সাত কার্যদিবস থেকে যদি একটু দেরি হয়ে যায় তাহলে কি সমস্যা হবে? আর মূল কপি নেয়া কি বাধ্যতামূলক?

  8. ওয়ালাইকুমুস সালাম।হ্যা সমস্যা হবে। কারণ ওরা কাগজপত্র জমা নাও নিতে পারে। আর হ্যা মূল কপি দেয়া বাধ্যতামূলক।

  9. ami 2020 sale hsc pass krechi bss admission hote cacchilam but amadr marks shit to akhn deyni sekhetre akh ki korbo ami ki admission nite parbo na pls ans help

  10. মার্কশীট এর ব্যাপারে আপনি আপনার কলজে যোগাযোগ আর ভর্তির সময় ৩১ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। তাই চিন্তা না করে অপেক্ষা করুন।

  11. সার লকডাউনের জন্যেতো ভতি হতে পারি নি ভতির তারিখ কি বারাবে??

    1. আপনার প্রশ্ন বোঝা যায় নি। আবার স্পষ্টকরে করে বলুন

  12. নাহিদ

    hsc ২য় বর্ষে ভর্তি হওয়ার অনলাইন লিংক বা সিস্টেম যদি জানাতেন খুব উপকার হত।

    1. আপনি এখান থেকে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে রেজিস্ট্রেশন ফরম পূরণ করে রেজিঃ ফি টাকা প্রদান করতে পারবেন।

  13. MD. Faruk Hoshen

    আমি তো এখনো আবেদন করিনি। আবেদনের শেষ তারিখ কতো? এই লকডাউনে কিভাবে আবেদন করতে পারি
    দয়া করে অবশ্যই জানাবেন স্যার।

    1. আবেদনের শেষ তারিখ ৩১ মে ২০২১ তারিখ পর্যন্ত। এখন যেহেতু লকডাউন চলছে তাই এখন আবেদন না করাই ভালো। কারন আবেদন করার পর নির্দিষ্ট তারিখের মধ্যে কাগজপত্র কলেজে জমা দিতে হবে। তাই অপেক্ষা করুন অথবা হেল্প লাইনে ফোন করে দেখুন তারা কাগজপত্র নিতে পারবে কি না?

      1. MD. Faruk Hoshen

        তার মানে আবেদন করতে পারবো,, তাইতো

        1. হ্যা, তবে কাগজপত্র জমা নিবে কিনা তার জন্য হেল্প লাইনে ফোন দিন নতুবা সমস্যা হবে।

    1. পোষ্টের মধ্যে বিজ্ঞপ্তির ২ নং পেইজে্র নিচে দেখুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!