২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন । এখনই pdf দেখুন

এই পোস্ট হতে কোনো সার্ভার ঝামেলা ছাড়াই ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন pdf আকারে ডাউনলোড করে নিতে পারবেন খুভ সহজে। তাছাড়া আরও জানতে পারবেন SSC পরীক্ষা ২০২৩ সংক্রান্ত বিভিন্ন দিক নির্দেশনা সহ গুরুত্বপূর্ণ তথ্য : seen in English from here

আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হন : SSC Helpline

ব্রেকিং নিউজ

২০২৩ সালের এসএসসি স্থগিত পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে।

(পোষ্টটি সর্বশেষ আপডেট করা হয় ১৭ মে, সকাল ৮ টায়)

২০২৩ সালের এসএসসি পরীক্ষা যেভাবে হবে

২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ কর্তৃক প্রণীত ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অর্থাৎ ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

আরও দেখুন : ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস pdf

এসএসসি পর্যায়ে আইসিটি পরীক্ষার পূর্ণনম্বর ৫০ এবং অন্যান্য প্রতিটি বিষয়ে ৩ ঘন্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা সকল বিষয়ে অনুষ্ঠিত হবে।

প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল ( তত্ত্বীয় ) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে ৪০ মিনিট এবং সৃজনশীল (CQ) / রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ২০ মিনিট সময় দেওয়া হবে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার সামারি

এসএসসি পরীক্ষা শুরু৩০ এপ্রিল ২০২৩ হতে
এসএসসি পরীক্ষা চলবে৩০ মে ২০২৩ পর্যন্ত
পরীক্ষা হবেসংক্ষিপ্ত সিলেবাসে
পরীক্ষা আরম্ভের সময়সকাল ১০ টা
মোট পরীক্ষার সময় ০৩ ঘন্টা

যারা ২০২৩ সালের এসএসসি পরীক্ষা দিতে পারবে

২০২১-২০২২ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০২০-২০২১ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের অনিয়মিত শিক্ষার্থী ২০২৩ সালের পরীক্ষা দিতে পারবে। তাছাড়া ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত শিক্ষার্থীরা চতুর্থ বিষয় ব্যতীত শুধু অকৃতকার্য বিষয়ে পরীক্ষা দিতে পারবে। নিম্নে ফরম ফিলাপ সংক্রান্ত তথ্য দেখুন :

আরও দেখুন : এসএসসি পরীক্ষার ফরম পূরণ ২০২৩

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। আপনাদের সুবিধার্থে এখানে রুটিনের ছবি দেওয়া হলো। নিচে পিডিএফ ও ছবি আকারে রুটিন ডাউনলোড করার লিংকও দেওয়া হয়েছে।

এসএসসি স্থগিত পরীক্ষার রুটিন ২০২৩
২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন (১)
২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন (২)

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন image

Image 1 Image 2

২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন pdf

এসএসসি ব্যবহারিক পরীক্ষার সময়সূচি ২০২৩

সঙ্গীত (১৪৯) সহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে (যে কেন্দ্র তত্ত্বীয় পরীক্ষা দিয়েছে) অনুষ্ঠিত হবে। ২৪/০৫/২০২৩ বুধবার হতে ৩০/০৫/ ২০২৩ মঙ্গলবার পর্যন্ত। (উল্লিখিত তারিখের মধ্যে অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে)

এবং ০৬/০৬/২০২৩ তারিখের মধ্যে হাতে হাতে প্রিন্ট কপি এবং ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে মাধ্যমিক পরীক্ষা শাখায় জমা দিতে হবে।

বিষয়তারিখপরীক্ষার সময়
সঙ্গীত সহ সকল ব্যবহারিক বিষয় ২৪/০৫/২০২৩ বুধবার হতে ৩০/০৫/ ২০২৩ মঙ্গলবার পর্যন্তপ্রতিদিন সকাল ১০ টা

সঙ্গীত বিষয়ের সঙ্গীত অংশের ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীকে প্রবেশপত্র, নিবন্ধনপত্র , বাদ্যযন্ত্র , তবলাবাদক ও সনাক্তকারী শিক্ষকসহ নিজ খরচে নির্ধারিত তারিখে সকাল ০৯.৩০ মিনিটের মধ্যে কেন্দ্রে উপস্থিত হতে হবে। ব্যবহারিক পরীক্ষার জন্য শুধু ব্যবহারিক উত্তরপত্র ব্যবহার করতে হবে। কোনক্রমেই তত্ত্বীয় পরীক্ষার মূল উত্তরপত্র ব্যবহার করা যাবে না।

২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য যে ১০ টি নির্দেশনাবলি

১) ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন এ বলা হয়েছে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

২) প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৪০ মিনিট এবং সৃজনশীল (CQ) / রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ২০ মিনিট ।

৩) পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে। সকল শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা , স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে ।

৪) সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে ।

৫) পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রোল নম্বর , রেজিস্ট্রেশন নম্বর , বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে । কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না ।

৬) পরীক্ষার্থীকে সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) , বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয় / বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না

৭) কোন পরীক্ষার্থীর পরীক্ষা ( সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) , বহুনির্বাচনি ও ব্যবহারিক ) নিজ বিদ্যালয়ে / প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

৮) পরীক্ষার্থীগণ পরীক্ষায় নন – প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি / পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না।

৯) সৃজনশীল / রচনামূলক ( তত্ত্বীয় ) , বহুনির্বাচনি ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে ।

১০) ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্র / ভেন্যুতে অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফল প্রকাশের ০৭ ( সাত ) দিনের মধ্যে পুন: নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

আরও দেখুন : এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

পোস্টটি ২০ ফেব্রুয়ারি ২০২৩, বিকাল ০৪ টা ০৬ মিনিটে পোস্ট করা হয়েছে।

2 thoughts on “২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন । এখনই pdf দেখুন”

  1. ফাতেমা

    অনার্স তৃতীয় বর্ষের রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষার রুটিন প্রয়োজন

    1. এখনও প্রকাশিত হয়নি। প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইটে দেওয়া হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!