দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ pdf download (নতুন)

দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ : আপনি যদি বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক ২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন দেখতে ও ডাউনলোড করতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা দাখিল পরীক্ষার রুটিনের পাশাপাশি দাখিল পরীক্ষা সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করতে চেষ্টা করবো।

ব্রেকিং নিউজ : দাখিল স্থগিত পরীক্ষার রুটিন ২০২৩ প্রকাশিত হয়েছে। রুটিন দেখতে নিচের দিকে ক্রল করুন। (পোষ্টটি সর্বশেষ আপডেট করা হয় ১৮ মে, সন্ধ্যা ০৬ টায়।

দাখিল পরীক্ষা কবে শুরু হবে ২০২৩

২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন কিছুক্ষণ পূর্বে প্রকাশিত হয়েছে। প্রকাশিত রুটিন অনুযায়ী এবার সব বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দাখিল পরীক্ষা শুরু৩০ এপ্রিল ২০২৩ হতে
দাখিল পরীক্ষা শেষ২৫ মে ২০২৩ পর্যন্ত
পরীক্ষা আরম্ভের সময়সকাল ১০ টা
পরীক্ষা আরম্ভের সময় ৩ ঘন্টা ০০ মিনিট

দাখিল পরীক্ষার রুটিন ২০২৩

ইমেইজ আকারে ছবি ডাউনলোড করতে শুধুমাত্র রুটিনের উপর কিছুক্ষণ চেপে ধরুণ। তারপর save অপশনে ক্লিক করুন। আর পিডিএফ আকারে রুটিন ডাউনলোড করতে নিচের দিকে যান :

দাখিল স্থগিত পরীক্ষার রুটিন ২০২৩
দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ pdf download (1)
দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ pdf download (2)

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৩ pdf ডাউনলোড করুন

দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ pdf ডাউনলোড

২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন পিডিএফ আকারে ডাউনলোড করতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। পিডিএফ ফাইলটি ডাউনলোড হতে একটু সময় নিতে পারে, তাই একটু অপেক্ষা করবেন।

আলিম পরীক্ষার রুটিন ২০২২ pdf ডাউনলোড করুন

২০২৩ সালের দাখিল পরীক্ষার্থীদের জন্য যে ১৪ টি নির্দেশাবলি

১। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৩। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪। পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫। শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয় দুটি এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্তনম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্রসচিব ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্তনম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবেন।

৬। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রোলনম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

১০। কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রসচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-এনড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী, ব্যবহারিক ও মৌখিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে কেন্দ্রের আওতাধীন বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩। মুজাব্বিদ বিভাগের কিরআতে তারতিল ও হাদর (বিষয় কোড-১২০) এবং হিফজুল কুরআন বিভাগের হিফজুল কুরআন দাওর (বিষয় কোড-১২২) এর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৪। পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!