ফাজিল (অনার্স) পরীক্ষার ফরম পূরণ ২০১৯ – (সংশোধিত)

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল (অনার্স) ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষ পরীক্ষা ২০১৯ -এর ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত সংশোধিত বিজ্ঞপ্তি অনুযায়ী ফরম পূরণ প্রক্রিয়া শেষ হবে ৩০-০৭-২০১৯ ( বিলম্ব ফি ব্যতীত) তারিখ হতে। নিম্নে ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় তথ্য দেওয়া হলো:

ফাজিল অনার্স পরীক্ষার ফরম পূরণের গুরুত্বপূর্ণ তারিখ সমূহঃ


  • ফরম পূরণের তারিখঃ ১৪-০৭-২০১৯ হতে ৩০-০৭-২০১৯ তারিখ পর্যন্ত।
  • ব্যাংকে ফি জমাদানের তারিখঃ ১৪-০৭-২০১৯ হতে ৩১-০৭-২০১৯ পর্যন্ত।
  • বিলম্ব ফিসহ ফরম পূরণের সময়সীমাঃ ০১-০৮-২০১৯ হতে ০৪-০৮-২০১৯ তারিখ পর্যন্ত
  • বিলম্ব ফিসহ ব্যাংকে ফি জমাদানের তারিখঃ ০১-০৮-২০১৯ হতে ০৫-০৮-২০১৯ তারিখ পর্যন্ত। 
  • বিশ্ববিদ্যালয়ে ফি সহ বিভিন্ন কাগজপত্র জমাদানের তারিখ: ১৯-০৮-২০১৯ হতে ২২-০৮-২০১৯ পর্যন্ত।




ফাজিল অনার্স পরীক্ষার পরীক্ষা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ: ২২-০৯-২০১৯

উল্লেখ্য যে,ফাযিল অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষ ফরমপূরণের পরীক্ষার ফি বাবত ব্যাংক জমা রশিদ, আনূষঙ্গিক কাগজপত্র বর্ষভিত্তিক ও আলাদাভাবে জমা দিতে হবে।

২০১৯ সালের ফাযিল অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষের ফরম পূরণের নিয়ামলীসহ ফরম পূরণ তথ্যবলী এখানে দেখুন


 ফাযিল (অনার্স) ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষ পরীক্ষা ২০১৯ -এর ফরম পূরণের সংশোধিত বিজ্ঞপ্তি



ফাজিল অনার্স পরীক্ষায় যারা ফরম পূরণ করতে পারবেঃ 

নিম্নে যারা যারা ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষ যথাক্রমে  ফাজিল অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষ পরীক্ষার জন্য ফরম পূরণ করতে পারবে, তাদের যোগ্যতা বর্ণনা করা হলোঃ


  • ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ফাযিল অনার্স ১ম বর্ষ, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ফাজিল অনার্স ২য় বর্ষ এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ফাজিল অনার্স ৩য় বর্ষ এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ফাজিল অনার্স ৪র্থ বর্ষের নিয়মিত ও অনিয়মিত শিক্ষার্থীরা ২০১৯ সালের ফাজিল অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • ফাজিল অনার্স ১ম বর্ষ এর ক্ষেত্রেঃ 
  • যেসকল শিক্ষার্থী ২০১৬-১৭ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ফাযিল অনার্স ১ম বর্ষে ভর্তি হওয়ার পর রেজিষ্টেশন প্রাপ্ত হয়েছে কিন্তু ২০১৭ বা ২০১৮ সালের ফাযিল অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করেনি  /অথবা অংশগ্রহণ করে অকৃতকার্য বা ফেল করেছে, তারা ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ফাযিল অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে, যদি সে ২০০/- টাকা পুনঃভর্তি বাবত ব্যাংকে জমা ভর্তি হয়ে থাকে।
  • যেসকল শিক্ষার্থী  ২০১৭ বা ২০১৮ সালের ফাযিল অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করতে পারে নি, তারা নতুন সিলেবাস অনুযায়ী ফাযিল অনার্স ১ম বর্ষ পরীক্ষা ২০১৯ -এ অংশগ্রহণ করতে পারবে।
  •  ফাযিল অনার্স ২য় ও ৩য় বর্ষ এর ক্ষেত্রেঃ
  • যেসকল শিক্ষার্থী ২০১৮ সালের ফাজিল অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করেনি  /অথবা  অংশগ্রহণ করেও অকৃতকার্য বা ফেল করেছে, তারা ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ফাযিল ২য় বর্ষ পরীক্ষায়  রেজিষ্টেশন এর মেয়াদ থাকা সাপেক্ষে অংশগ্রহণ করতে পারবে। তবে এক্ষেত্রে তাদেরকে ২০০/- টাকা পুনঃভর্তি বাবত ব্যাংকে জমা দিতে হবে।
  • যেসকল শিক্ষার্থী ২০১৮ সালের ফাজিল অনার্স  ৩য় বর্ষ পরীক্ষায় অংশগ্রহন করেনি  /অথবা  অংশগ্রহণ করেও অকৃতকার্য বা ফেল করেছে, তারা ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ফাযিল ৩য় বর্ষ পরীক্ষায় রেজিষ্টেশন এর মেয়াদ থাকা সাপেক্ষে অংশগ্রহণ করতে পারবে। তবে এক্ষেত্রে তাদেরকে ২০০/- টাকা পুনঃভর্তি বাবত ব্যাংকে জমা দিতে হবে।


২০১৯ সালের ফাজিল পাস ১ম, ২য় এবং ৩য় বর্ষের ফরম পূরণ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে দেখুন


    ফাজিল অনার্স পরীক্ষায় যেভাবে অন-লাইনে ফরম পূরণ করবেনঃ নিম্নে ২০১৯ সালের ফাজিল পাস ১ম, ২য় এবং ৩য় বর্ষের ফরম পূরণের পদ্ধতি দেওয়া হলোঃ

    • ফরম পূরণের জন্য eFF -এর Login Password -এর ক্ষেত্রে eSIF এর Login Password ব্যবহার করতে হবে। প্রদর্শিত সম্ভাব্য তালিকায় টিক চিহ্ন দিয়ে শিক্ষার্থীদের সংখ্যা অনুযায়ী ব্যাংকের নিজস্ব জমা রশিদের মাধ্যমে সমপরিমাণ টাকা ব্যাংকে জমা দিতে হবে এবং উক্ত মূল রশিদটি অবশ্যই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষ নিয়ন্ত্রক দফতরে জমা দিতে হবে।

    বি.দ্র. অসম্পূর্ণ আবেদন কোনরুপ যোগাযোগ ছাড়াই বাতিল বলে গণ্য হবে এবং এর দায়িত্ব সংশ্লিষ্ট মাদরাসার অধ্যক্ষকে বহন করতে হবে।

    ফাজিল অনার্স পরীক্ষার ফরম পূরণ এর বিজ্ঞপ্তি ২০১৯

    Fazil honours form p-1


    ২০১৯ সালের ফাজিল অনার্স ১ম বর্ষ, ২য় বর্ষ, ৩য় বর্ষ এবং ৪র্থ বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময়সীমা বৃদ্ধি সংক্রান্ত বিজ্ঞপ্তিটি এখানে দেখুন


    This Post Has 5 Comments

    1. Unknown

      ফাযিল অনার্স দুটুই একসাথে হয়ে যাবে নাকি??????

    2. Unknown

      আলহামদুলিল্লাহ

    3. Unknown

      Fajil exam 19 kobe teke suru pls bolel.akram

    4. Edu Masail

      অক্টোবরের ২০ তারিখের পর থেকে শুরু হবে।

    Leave a Reply