এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২২

এসএসসি রেজাল্ট কিভাবে দেখব? চিন্তায় আছেন? কোনো চিন্তা নেই, এখানে আপনি এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২২ এর যত সহজ উপায় আছে তার সবকিছু খুটিনাটি সহ তুলে ধরা হয়েছে।

এই পোষ্টে যা যা আছে - এক পলকে দেখে নিন hide

আগামী ২৮ নভেম্বর ২০২২ সালের এসএসএসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। ঐদিন মধ্যাহ্ন ১২ টায় অনলাইনে এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার রেজাল্ট একযোগে প্রকাশিত হবে।

রেজাল্ট প্রকাশিত হওয়ার পূর্বে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করে রাখতে পারবে। ফলে রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে শিক্ষার্থীরা সবার আগে এসএসসি রেজাল্ট জেনে নিতে পারবে।

তো প্রি-রেজিস্ট্রেশন কিভাবে করবে? এবং কিভাবে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট সবার আগে দেখতে পারবে আসুন বিভিন্ন পদ্ধতি জেনে নেই :

এসএসসি প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম

এসএসসি পরীক্ষার রেজাল্ট সবার আগে পেতে প্রি-রেজিস্ট্রেশন করে রাখতে হবে। প্রি-রেজিস্ট্রেশন করতে হবে ফল প্রকাশের দিন সকালে। অর্থাৎ ফল যেদিন প্রকাশ হবে সেদিন ফল প্রকাশের পূর্বে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে।

তবে মনে রাখতে হবে এই সুবিধা শুধু টেলিটক সিমে চালু আছে। ফলে অন্যান্য সিম দিয়ে প্রি-রেজিস্ট্রেশন করলে হবে না। প্রি-রেজিস্ট্রেশন করার নিয়ম ঠিক sms এর মাধ্যমে ফলাফল দেখার মত। শুধু নিয়ম মত মেসেজ দিয়ে রাখতে হবে। এসএমএসের মাধ্যমে ফল দেখার নিয়ম এখানে দেখুন

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২২

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম প্রধানত দুইভাবে দেখা যায়। যথা- অনলাইন এবং এসএমএস। তবে সব মিলিয়ে ৪টি ভিন্ন উপায়ে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখা যায়। নিম্নে সকল পদ্ধতিতে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম বর্ণনা করা হলো।

প্রথমে সকল বোর্ডের (এসএসসি, দাখিল, ভোকেশনাল) ফলাফল দেখার কমন নিয়ম বর্ণনা করা হয়েছে। পরে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখার নিয়ম দেওয়া হয়েছে। এরপরে বোর্ড ভিত্তিক এসএসসি রেজাল্ট দেখার নিয়ম এবং সবশেষে এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম বলা হয়েছে।

একাদশ শ্রেণিতে ভর্তি তথ্য বিস্তারিত দেখুন

অনলাইনে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট ৩ (তিন) ভাবে দেখা যায়। যেমন এডুকেশন বোর্ড রেজাল্ট, ওয়েব বেইজড এডুকেশন বোর্ড এবং নিজ নিজ শিক্ষা বোর্ড।

১ম পদ্ধতি : এই সাইট থেকে এসএসসি, দাখিল, কারিগরি (ভোকেশনাল) শ্রেণির রেজাল্ট দেখা যায়। তবে এখানে শুধুমাত্র গ্রেডশিট আকারে ফলাফল দেখা যাবে। রেজাল্ট দেখার লিংক ও নিয়ম নিচে দেখুন

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট দেখার লিংক ১

নিয়ম : প্রথমে উপরে দেওয়া ওয়েবসাইটের লিংকে ক্লিক করার পর উপরের বক্সে/অপশনে ক্লিক করে SSC / DAKHIL সিলেক্ট করুন।

তারপর দ্বিতীয় অপশনে ২০২২ লিখুন। তারপর নিম্নের বক্সে আপনার বোর্ডের সিলেক্ট করুন।

এরপর নিম্নের বক্সে Roll নম্বর দিন এবং পরের বক্সে Registration নম্বর দিন। 

এরপরের অপশনে যোগফল বসান (বক্সের পাশে যে যোগ অংক দেওয়া থাকবে তার সমষ্টি বসাবেন)

সর্বশেষে নিচে দেওয়া submit ক্লিক করুন। বেস তথ্য সঠিক হলে আপনার ফলাফল দেখাবে।

মার্কশীট সহ এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

২য় পদ্ধতি : অনলাইনে রেজাল্ট দেখার ২য় সাইট হচ্ছে ওয়েব বেইজড রেজাল্ট। এই সাইট থেকে মার্কশীট সহ ssc ও সমমান পরীক্ষার ফলাফল দেখা যায়। নিচে লিংক ক্লিক করুন এবং রেজাল্ট চেক করার আগে নিয়মাবলি পড়ে নেন।

উল্লেখ্য যে, রেজিস্ট্রেশন নম্বর না দিলে মার্কসহ রেজাল্ট আসবে না। তবে সবাই মার্কশীট সহ রেজাল্ট নাও দেখতে পারেন। কারন, রেজিস্ট্রেশন নম্বর দেওয়ার সময় একটি লেখা আসবে, তাতে বলা থাকবে যে যদি মার্কশীট available (অর্থাৎ ওয়েবসাইটে দেয়া থাকে), তাহলে দেখতে পারবেন।

তবে মার্কশীট সহ রেজাল্ট না পাওয়াতে হতাশ হওয়ার কোনোকিছু নেই। বরং ৩য় পদ্ধতিতে দেওয়া নিয়মে নিজ নিজ ওয়েবসাইট থেকেও মার্কশীট সহ রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম
এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট দেখার লিংক ২

নিয়ম : লিংকে ক্লিক করলে উপরে প্রদর্শিত ছবির মত একটি মেনু আসবে।

তারপর প্রথমে SSC/Dakhil /Equivalent সিলেক্ট করুন

এরপর পরীক্ষার সন দিয়ে বোর্ডের নাম সিলেক্ট করুন

তারপর result type অপশন থেকে Individual result সিলেক্ট করুন।

এরপর Roll নম্বর দিন।

এবার Registration নম্বর দিন।

এরপর ক্যাপচা পূরন করুন। (security key অপশনের পাশে যে লেখা বা ক্যাপচা থাকবে, তা ডান পাশের ঘরে বসান। যদি ক্যাপচা না বুঝে থাকেন, তাহলে reload করে বসান)

বোর্ড ভিত্তিক রেজাল্ট দেখার নিয়ম

৩য় পদ্ধতি : এসএসসি রেজাল্ট দেখার ৩য় নিয়ম হচ্ছে নিজ নিজ শিক্ষা বোর্ড। এই পদ্ধতিতে মার্কশীট / গ্রেডশীট / পয়েন্ট সহ ফলাফল জানা যাবে। তবে শুধুমাত্র ময়মনসিংহ, চট্টগ্রাম, কুমিল্লা, মাদ্রাসা, যশোরবরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবেন। তন্মধ্যে শুধু ময়মনসিংহ, চট্টগ্রাম ও বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে মার্কশিট ও গ্রেডশিট সহ রেজাল্ট দেখতে পারবেন।

কিন্তু রাজশাহী, সিলেট, ঢাকা, দিনাজপুর ও কারিগরি বোর্ডে থেকে আলাদাভাবে রেজাল্ট দেখার সিস্টেম নাই। তাই ৩য় পদ্ধতিতে ঐসব বোর্ডের রেজাল্ট বোর্ড ভিত্তিক দেখতে পারবেন না।

এসএসসি পরীক্ষার রেজাল্ট কুমিল্লা বোর্ড

কুমিল্লা বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। লিংকে ক্লিক করার পর কুমিল্লা বোর্ডের অধীনে থাকা নিজ নিজ প্রতিষ্ঠানের EIIN নম্বর দিবেন। নেট ভালো থাকলে সাথে সাথে pdf আকারে রেজাল্ট শিট বের হবে।

কুমিল্লা বোর্ড থেকে এসএসসি রেজাল্ট দেখুন

এসএসসি পরীক্ষার রেজাল্ট ময়মনসিংহ বোর্ড

ময়মনসিংহ বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। লিংকে ক্লিক করার পর প্রথমে পরীক্ষার নাম, পরে রোল ও রেজিস্ট্রেশন নম্বর এবং সবশেষে পাসিং ইয়ার অর্থাৎ যে সালে পরীক্ষা দিয়েছেন সে সাল। বেস নেট ভালো থাকলে সাথে সাথে মার্কশিট ও গ্রেডশিট সহ রেজাল্ট বের হবে।

ময়মনসিং শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার লিংক

এসএসসি পরীক্ষার রেজাল্ট মাদ্রাসা বোর্ড

মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। লিংকে ক্লিক করার পর আপনার মাদ্রাসার জেলা খুজে বের করুন। এবার আপনি যে সেন্টারের অধীনে পরীক্ষা দিছেন সেটা সেলেক্ট করুন। দেখবেন সাথে সাথে ঐ সেন্টারের সকল মাদ্রাসার ফলাফল pdf আকারে রেজাল্ট শিট বের হবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার লিংক

এসএসসি পরীক্ষার রেজাল্ট বরিশাল বোর্ড

বরিশাল বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। লিংকে ক্লিক করার পর বরিশাল বোর্ডের হোম পেইজের উপরের দিকে রেজাল্ট মেনু দেয়া থাকবে। সেখানে শুধু রোল আর রেজিস্ট্রেশন নম্বর দিয়ে এন্টার করলে সাথে সাথে মার্কশিট আকারে রেজাল্ট বের হবে।

বরিশাল শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার লিংক

এসএসসি পরীক্ষার রেজাল্ট চট্টগ্রাম বোর্ড

চট্টগ্রাম বোর্ড থেকে রেজাল্ট দেখুন

চট্টগ্রাম বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। লিংকে ক্লিক করার পর যে মেনু আসবে, সেখানে শুধু রোল নম্বর দিয়ে এন্টার করলে সাথে সাথে মার্কশিট আকারে রেজাল্ট বের হবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট যশোর বোর্ড

যশোর বোর্ড থেকে এসএসসি রেজাল্ট দেখুন

যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখতে নিম্নোক্ত লিংকে ক্লিক করুন। লিংকে ক্লিক করার পর যশোর বোর্ডের অধীনে থাকা নিজ নিজ প্রতিষ্ঠানের EIIN নম্বর দিবেন। নেট ভালো থাকলে সাথে সাথে pdf আকারে রেজাল্ট শিট বের হবে।

মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

প্রথমে যেকোন মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে লিখুন SSC বা dakhil অর্থাৎ মাদ্রাসা ছাড়া অন্যান্য সকল বোর্ডের ক্ষেত্রে SSC লিখতে হবে।

একটি স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন। নিম্নে সকল বোর্ডের ১ম ৩ টি অক্ষর দেখুন

এরপর একটি স্পেস (গ্যাপ বা ফাকা) দিয়ে Roll নম্বরটি লিখুন

আরও একটি স্পেস দিয়ে পরীক্ষার year লিখুন

এবার মেসেজ টি পাঠাতে হবে 16222 নম্বরে

উদাহরণ স্বরুপ

এসএসসিSSC Syl 123456 2022
দাখিলDakhil Mad 123456 2022
কারিগরিSSC Tec 123456 2022
পাঠাতে হবে১৬২২২ নম্বরে
চার্জ / ফি২.৫০ টাকা (প্রতি মেসেজ)

সকল বোর্ডের শর্ট কোড

বোর্ডের নামশর্ট কোড
যশোরJES
কুমিল্লাCOM
চট্টগ্রামCHA
বরিশালBAR
রাজশাহীRAJ
মাদ্রাসাMAD
ঢাকাDHA
দিনাজপুরDIJ
ময়মনসিংহMYM
সিলেটSYL
কারিগরিTEC

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

কি ফলাফল আশানুরুপ হয়নি? কোনো চিন্তা নেই। এখনই বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম জেনে নিন এবং সময়মত সুযোগ কাজে লাগান। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম এখান থেকে পড়ুন।

ভিডিওতে দেখুন এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এবার এসএসসি রেজাল্ট পেয়ে একাদশ শ্রেণির কলেজ খুজছেন? হ্যা অবশ্যই ভালো কলেজে ভর্তি হতে হলে আগেবাগে কলেজ নির্বাচন করে নিতে হবে। নিম্নের লিংক থেকে দেশের সকল বোর্ডের কলেজে ভর্তি যোগ্যতা ও আসন সংখ্যা দেখুন।

একাদশ শ্রেণির কলেজে ভর্তির যোগ্যতা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!