এসএসসি পরীক্ষা কবে শুরু হবে ২০২২

এসএসসি পরীক্ষা কবে শুরু হবে ২০২২এসএসসি পরীক্ষা কবে হবে ২০২২ : আমরা এই পোস্টের মধ্যে ২০২২ সালের এসএসসি পরীক্ষার সর্বশেষ খবর (সাম্প্রতিক) আপডেট তথ্য দিব ইন-শা-আল্লাহ!। তাই এসএসসি পরীক্ষার সর্বশেষ ও নির্ভরযোগ্য তথ্য পেতে আমাদের এই পোস্টের সাথে থাকুন। উল্লেখ্য যে, এখানে তারিখ সহ গুরুত্বপুর্ণ আপডেট দেয়া হবে :

এসএসসি পরীক্ষা কবে শুরু হবে ২০২২

২১ জুন ২০২২, মঙ্গলবার : উত্তর-পূর্বাঞ্চলে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে এসএসসি ও সমমান পরীক্ষা পিছিয়ে গেছে। নতুন রুটিনে কবে শুরু হবে পরীক্ষা, তা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। বন্যার প্রভাবে পেছাতে পারে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষাও।

তবে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে ঈদের ছুটি শেষে নতুন রুটিনে ১০-১৫ দিন পিছিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। মাধ্যমিক স্তরের এ পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী দুই মাসের মধ্যেই এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর চিন্তা-ভাবনা চলছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, সব প্রস্তুতি সম্পন্ন হলেও চলমান বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি-সমমান পরীক্ষার জন্য নতুন রুটিন দেওয়া হবে। আগের রুটিনের আলোকে নতুন পরীক্ষার রুটিন তৈরি করা হবে, এক্ষেত্রে শুধু পরীক্ষা শুরুর সময়টা পরিবর্তন হবে। পরীক্ষার্থীদের নতুনভাবে প্রস্তুতির জন্য ৭ থেকে ১৫ দিন সময় দেওয়া হতে পারে।

বিলম্বিত পরীক্ষায় বিষয় কমানো হবে কি না, জানতে চাইলে তিনি বলেন, বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে দেরি হলেও পরীক্ষা সংক্ষিপ্ত করা বা বিষয় কমানোর কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। আগে রুটিন শিডিউল অনুযায়ীই নতুন রুটিন দেওয়া হবে। তবে পরীক্ষা শুরুর সময়টা পরিবর্তন করা হতে পারে।

এসএসসি পরীক্ষা ২০২২ যেভাবে হবে

২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য বাদ দেয়া হচ্ছে ইসলাম শিক্ষা বা ধর্ম বিষয়। আরও জানা যায়, এসএসসি ও সমমানে প্রতিটি বিষয়ের পরীক্ষার পূর্ণমান হবে ৫০ নম্বর। প্রতিটি বিষয়ের পরীক্ষা আলাদাভাবে গ্রহণ করতে হবে। পরীক্ষার জন্য নির্ধারিত সময় থাকবে ২ ঘণ্টা ০০ মিনিট। এসএসসি ও সমমান পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ের নম্বর বণ্টনের ক্ষেত্রে বাংলা প্রথম পত্রে এমসিকিউ অংশে ২০ নম্বরে এবং লিখিত অংশের ৩০ নম্বরে পরীক্ষা নেয়া হবে।

আরও দেখুন : এইচএসসি পরীক্ষা কবে হবে

Leave a Comment

Your email address will not be published.

error: Content is protected !!