একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২ (সময় বর্ধিত)

একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড ২০২২

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের কলেজ পরিবর্তন পরিবর্তন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের সময় ২য় পর্যায়ে বর্ধিত করা হয়েছে। ১ম পর্যায়ে ০১/০৬/২০২২ তারিখ হতে ৩০/০৬/২০২২ তারিখ পর্যন্ত ছিল। চলুন এবার বিস্তারিতভাবে জেনে নেই একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তন ঢাকা বোর্ড এর অনলাইনে টিসি (e-TC) এবং বিটিসি (BTC) আবেদন করার নিয়ম :

ঢাকা বোর্ড টিসি (e-TC) আবেদন করার নিয়ম

  • ঢাকা শিক্ষা বাের্ডে টিসির জন্য আবেদন করতে প্রথমে এখান থেকে e-TC আবেদন ফরম পূরণ করে Submit Your Application বাটনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং e-TC-র মাধ্যমে কাঙ্খিত উভয় প্রতিষ্ঠানে পঠিত বিষয়সমূহ একই হতে হবে।
  • আবেদন সাবমিট হওয়ার পর শিক্ষার্থী প্রদত্ত মােবাইল নম্বরে একটি গােপনীয় Security Code সহ SMS পাবে এবং এই Security Code দিয়ে শিক্ষার্থী পরবর্তীতে তার আবেদনে প্রবেশ করতে পারবে ও আপডেট জানতে পারবে।
  • শিক্ষার্থী অনলাইনে আবেদন সাবমিট করার পর যে সােনালী সেবা স্লিপ পাবে সেটি প্রিন্ট নিবে এবং সােনালী ব্যাংকের যে কোন অনলাইন শাখা হতে সােনালী সেবার স্লিপের মাধ্যমে e-TC ফি বাবদ ৭০০/- টাকা জমা দিবে।



  • শিক্ষার্থী সঠিকভাবে আবেদন সাবমিট করলে অধ্যয়নরত প্রতিষ্ঠানে অর্থাৎ প্রথম প্রতিষ্ঠান একটি এসএমএস পাৰে। তখন প্রতিষ্ঠান বাের্ডের ওয়েবসাইটে গিয়ে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে TC আবেদন দেখতে পারবে। অতঃপর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।
  • প্রথম কলেজ আবেদনটি Forward করার পর টিসির জন্য আবেদনকৃত কলেজ অর্থাৎ ২য় কলেজ একইভাবে OEMS এর মাধ্যমে login করে Transfer Certificate অপশনে ক্লিক করলে আবেদনটি দেখতে পারবে। অত:পর উক্ত প্রতিষ্ঠান আবেদনটি Forward অথবা Reject করতে পারবে।
  • e-TC- র জন্য আবেদনকৃত ২য় কলেজে e-TC আবেদন Forward করলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে । তখন সে সােনালী সেবার মাধ্যমে e-TC ফি জমা দিবে। সােনালী সেবার শ্লিপ বাের্ডে জমা দেয়ার প্রয়ােজন নেই এটি শিক্ষার্থী সংরক্ষণ করবে।
  • শিক্ষার্থী তার আবেদন কোথায় কোন অবস্থায় আছে তা জানার জন্য বাের্ডের ওয়েবসাইটে গিয়ে e – TC বাটনে ক্লিক করে Transfer Certificate Status এ গিয়ে Security Code দিয়ে তার আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবে।
  • e-TC এর জন্য আবেদনকৃত উভয় কলেজ কর্তৃক আবেদন Forward এবং শিক্ষার্থী কর্তৃক ফি জমা দেয়ার পর বাের্ড কর্তৃক e-TC আবেদন অনুমােদন বিবেচনা করা হবে। e-TC আবেদন অনুমােদন হলে শিক্ষার্থী একটি এসএমএস পাবে। তখন সে বাের্ডের ওয়েবসাইটে গিয়ে Latest Notice থেকে এটি প্রিন্ট করে কলেজে গিয়ে ম্যানুয়ালি ভর্তি হবে।

ঢাকা বোর্ড ম্যানুয়ালী BTC আবেদন পদ্ধতি

  • BTC মানে বোর্ড ট্রান্সফার। অর্থাৎ ঢাকা বোর্ডের কোনো কলেজ থেকে অন্য বোর্ডের কোনো কলেজে ট্রান্সফার হওয়া। কিন্তু BTC অনলাইনে সম্পন্ন করা হবে না। ম্যানুয়াল পদ্ধতিতে এটির কার্যক্রম সম্পন্ন হবে। ঢাকা শিক্ষা বাের্ডের আওতাধীন কোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে অন্য যেকোনো বাের্ডের আওতাধীন প্রতিষ্ঠানে যেতে হলে প্রথমে ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে BTC ফরম ডাউনলােড করতে হবে।
  •  সঠিকভাবে পূরণ করে উভয় প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশসহ এবং ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।
  • অন্য যে কোন শিক্ষা বাের্ড থেকে আগত শিক্ষার্থীর একইভাবে ফরম পূরণ করে BTC-র মাধ্যমে ভর্তি প্রতিষ্ঠানের অধ্যক্ষের সুপারিশ এবং পূর্ববর্তী শিক্ষা বাের্ডের BTC এর আদেশের কপিসহ ফরমের নির্দেশনা মােতাবেক ঢাকা বাের্ডে জমা প্রদান করে একটি TN (Tracking Number) নম্বর সংগ্রহ করতে হবে।
  • বাের্ড কর্তৃক BTC আবেদন অনুমােদনে পর অনুমােদনের কপি বাের্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষার্থী নিজ বাের্ডের ওয়েবসাইটে গিয়ে College Order সেকশন হতে College Order TC বাটনে ক্লিক করলে অফিস আদেশ দেখতে পারবে এবং TN (Tracking Number) অনুযায়ী প্রিন্ট দিয়ে কলেজে ভর্তি হবে।
একাদশ শ্রেণীর কলেজ পরিবর্তনের সময় বর্ধিত ঢাকাবোর্ড

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!